মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি। ফ্রি ওয়েবসাইট তৈরি।

আসসালামু আলাইকুম। আজকে আমরা শেয়ার করব মোবাইল দিয়ে ফ্রী ওয়েবসাইট তৈরি। আপনি যদি ওয়েবসাইট তৈরি করতে চান কিন্তু আপনার কম্পিউটান কিংবা ল্যাপটপ না থাকে তাহলে আপনি শুধুমাত্র আপনার মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

আপনি যদি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনাকে সিএমএস সম্পর্কে ধারণা রাখতে হবে। সি এম এস হচ্ছে কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম অর্থাৎ আপনি কোন প্লাটফর্ম ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করবেন। নিচে কিছু পপুলার কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এর নাম দেওয়া হল।

Some Populer CMS Name..

  • WordPress
  • Wix
  • Shopify
  • blogger
  • Squarespace

আপনি কোন কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করবেন এটা অনেকটা নির্ভর করে আপনার ওয়েবসাইটের ধরন কি রকম হবে । আপনি যদি শুধুমাত্র একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে চান সেক্ষেত্রে আপনি ওয়ার্ডপ্রেস কিংবা ব্লগার ব্যবহার করতে পারেন। আর আপনি যদি একটি বিজনেস অর্থাৎ ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে চান সেক্ষেত্রে আপনার জন্য ভালো হবে ওয়ার্ডপ্রেস অথবা শফি ফাই ব্যবহার করলে। আমাদের আজকে টপিক যেহেতু মোবাইল দিয়ে কিভাবে আমরা ওয়েবসাইট তৈরি করব। তাই মোবাইলে ওয়েবসাইট তৈরি করার জন্য আমাদেরকে ব্লগার ব্যবহার করা সবচেয়ে ইসি হবে। ব্লগার দিয়ে আমরা সব ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবো না তবে আমরা খুব সহজে একটা ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারব ।

ব্লগার এ ওয়েবসাইট তৈরি করার সুবিধা।

  • ফ্রিতে ব্যবহার করা যাবে ।
  • কাস্টম ডোমেইন এড করা যাবে।
  • কোন হোস্টিং এর প্রয়োজন হবে না।
  • গুগল এডসেন্স থেকে ইনকাম করা যাবে।
  • যেকোনো অ্যাড নেটওয়ার্ক অ্যাড করা যাবে।
  • পরবর্তীতে চাইলে ব্লগার থেকে ওয়ার্ডপ্রেস এ কনভার্ট করা যাবে।
  • ফ্রিতে ব্লগ স্পট ডট কম ডোমেইন ব্যবহার করা যাবে।
  • অনলাইনে প্রচুর রিসোর্স রয়েছে তাই যেকোনো সমস্যা হলে আমরা অনলাইন থেকে সমাধান নিতে পারব।
  • ফ্রিতে প্রচুর থিম পাওয়া যায় যেগুলো আমরা ব্যবহার করতে পারব।

এত এত সুযোগ সুবিধা থাকার পর এখন আপনি সিদ্ধান্ত নিবেন যে আপনি ব্লগারে ওয়েবসাইট তৈরি করবেন কিনা । আপনি খুব সহজে ব্লগারের ওয়েবসাইট তৈরি করতে পারবেন আপনার হাতে থাকা মোবাইল ব্যবহার করে।

প্লাটফর্ম: https://www.blogger.com/

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার শুধুমাত্র একটি জিমেইল প্রয়োজন হবে এবং ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে। ওয়েবসিতে গিয়ে আপনি আপনার ওয়েবসাইটের নাম এবং একটি ইউনিক ডোমেন সিলেক্ট করার পর আপনার ওয়েবসাইটি তৈরি হয়ে যাবে। পরবর্তীতে যে কোন জায়গা থেকে আপনি চাইলে ডোমেন কিনে এখানে এড করতে পারবেন।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করুন ওয়ার্ডপ্রেস এ।

আমরা কি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট মোবাইল দিয়ে তৈরি করতে পারব। যদি আপনি চান তাহলে পারবেন। মোবাইল দিয়ে আপনার একটা ওয়ার্ডপ্রেস ওয়েবাসইট তৈরি করতে খুব একটা সময় লাগবে না বা কষ্ট ও হবে না। আপনাকে প্রথম এ একটা ডোমেইন কিনতে হবে। তারপর হোষ্টিং কিনতে হবে। ডোমেইন হোষ্টিং কিনার পর ওয়ার্ডপ্রেস ইনস্টল করে ওয়েবসাইট তৈরি করবেন। আপনি যেভাবে কম্পিউটার দিয়ে ওয়ার্ডপ্রেস ওয়েবাসেইট তৈরি করতেন মোবাইল দিয়ে একই ভাবে করতে পারবেন। আপনি চাইলে মোবাইল এর ক্রোম ব্রাউজার ডেস্কটপ মোড এ করে পিসির মতো ইন্টারফেজ দেখতে পারেন। আর যদি মোবাইল দিয়ে মোবাইল ভার্সন এ করেন তাতে ও কোন সমস্যা নেই।

আমাদের মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য কোন সিএমএস ব্যাবহার করা উচিৎ।

আমি আপনাদের সাজেশন করব যে আপনারা ব্লগার ব্যাবহার করেন। তবে আমি বলব যে অভষ্যই আপনারা একটা ডট কম ডোমেইন কিনে কাজ করবেন। এতে আপনার ওয়েবসাইট টা প্রফেসনাল হবে। আপনি যদি ডট কম ডোমেইন নিয়ে কাজ করেন মনিটাইজেশন পেতে সহজ হবে। এছাড়াও আপনার ওয়েবসাইট সহজে গুগল এর রেংক করাতে পারবেন। তাই আপনারা একটা ডট কম ডোমেইন কিনে ব্লগার এ কাজ করবেন।

ব্লগার এ ওয়েবাসইট তৈরি করার জন্য প্রথমে আপনার উপরের দেওয়া লিংক এ ক্লিক করে ওয়েবসাইট এ যাবেন। তারপর আপনার একটা জিমেইল দিয়ে সাইন ইন করবেন। তারপর আপনার ওয়েবসাইট এর একটা নাম দিবেন। তারপর একটা ওয়েবসাইট এর ইউআরএল দিবেন। প্রথম এ কিন্তু ব্লগস্পট ডোমেইন দিয়ে আমাদের ওয়েবসাইট তৈরি করতে হবে। পরবর্তী তে আমরা সেটিংস থেকে কাস্টম ডোমেইন এড করতে পারব। আপনি কিভাবে একটা ওয়েবসাইট তৈরি করতে হবে ব্লগার এ তার শুরু থেকে শেষ পযন্ত ভিডিও ইউটিউব চ্যানেল এ পেয়ে যাবেন।

বিঃদ্রঃ আপনারা যদি একটা ব্লগ কিংবা ই কমার্স এর ওয়েবাসইট কিনতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা আপনাকে আপনার ইচ্ছেমতো ব্লগার এ কিংবা ওয়ার্ডপ্রেস এ ব্লগ ও ই কমার্স ওয়েবাসইট বানিয়ে দিতে পারব। আমাদের সাথে যোগাগোগ করার জন্য ফেসবুক এ নক করবেন। এই পোষ্ট টা পরার জন্য ধন্যবাদ।

Read More: ডেস্কটপ ও ল্যাপটপ এর মধ্যে পার্থক্য

Keyword: ওয়েবসাইট তৈরি করার নিয়ম, ফ্রি ওয়েবসাইট তৈরি, Website create, Blogger, ওয়েবসাইট তৈরি করার নিয়ম, মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি, ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৫ টি সেরা প্লাটফর্ম, ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি, মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি, ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম, মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি,

2 thoughts on “মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি। ফ্রি ওয়েবসাইট তৈরি।”

Leave a Comment