ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ। ফ্রি ই কমার্স ওয়েবসাইট তৈরি।

আসসালামু আলাইকুম। আজকে আলোচনা করব ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ। ফ্রি ই কমার্স ওয়েবসাইট তৈরি। ই কমার্স ওয়েবসাইট মূলত হচ্ছে ব্যবসায়িক ওয়েবসাইট। উদাহরণ হিসেবে বলা যায় বাংলাদেশের সবচেয়ে পপুলার ই-কমার্স ওয়েবসাইট হচ্ছে দারাজ। যেমন ওয়ার্ল্ডের সবচেয়ে পপুলার ই কমার্স ওয়েবসাইট হচ্ছে অ্যামাজন।

ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ

বর্তমান সময়ে প্রায় সকল ব্যবসা অনলাইন ভিত্তিক হচ্ছে। তাই আপনারা চাইলে আপনাদের কোন বিজনেস থাকলে তার একটা অনলাইন ভার্সন করে নিতে পারেন। অনলাইনে যদি আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে দাঁড় করাতে পারেন তাহলে আপনার সেলস বেশি হবে যার ফলে আপনার ইনকাম বেশি হবে। এছাড়াও অনলাইনে আপনার ব্যবসা প্রতিষ্ঠান থাকলে আপনার কাস্টমার বৃদ্ধি পাবে এবং আপনি বড় পরিসরে ব্যবসা করতে পারবেন।

কোন প্লাটফর্ম ব্যবহার করে আমরা ওয়েবসাইট তৈরি করব।

একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য অনেক সিএমএস রয়েছে। তবে একটা বিষয় আপনাদের প্রথমে জানিয়ে রাখি আপনারা ব্লগার ব্যবহার করে ভালো কোন ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারবেন না। আপনারা চাইলে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন । shofiy ব্যবহার করে ভালই কমার্স ওয়েবসাইট তৈরি করা যায়। আজকে আমরা আলোচনা করব ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আপনারা কিভাবে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারেন।

ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে কি কি প্রয়োজন হবে।

যেহেতু আমরা ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করব তাই সবার প্রথম আমাদের প্রয়োজন হবে ডোমেইন এবং হোস্টিং। আপনারা যে কোন কম্পানির ডোমেইন কিংবা হোস্টিং ব্যবহার করতে পারেন। চেষ্টা করবেন ভালো কোন কোম্পানি থেকে নেওয়া যাতে আপনাদের সার্ভিস ভালো হয় এবং ওয়েবসাইট ঠিকমতো কাজ করে। এর পাশাপাশি আপনার প্রয়োজন হবে একটি বিজনেস থিম তথা টেমপ্লেট।

ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ।

ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ কি রকম হবে এটা পার্সন টু পার্সন নির্ভর করে। এটা নির্ভর করে আপনি কিরকম মানের ওয়েবসাইট তৈরি করবেন। এছাড়াও নির্ভর করে এই কাজটা কি আপনি নিজে করবেন কিংবা অন্যকে দিয়ে করাবেন তার ওপর। অন্যকে দিয়ে করালেও সে আপনার থেকে কিরকম চার্জ করে এটাও নির্ভর করে সে তার কাজের উপর বা তার পারিশ্রমিকের উপর।

প্রথমে আলোচনা করি যদি আপনি নিজে ওয়েবসাইট তৈরি করেন তাহলে কি রকম খরচ হতে পারে। প্রথমে আপনাকে ডোমেন এবং হোস্টিংয়ের জন্য খরচ করতে হবে। আপনি যদি একটা ডট কম ডোমেইন এক বছরের জন্য নেন তাহলে আপনার ১২০০ থেকে ১৫০০ টাকার মত লাগতে পারে। অনেক জায়গায় অফারে এর থেকেও কম দামে পাওয়া যায়। হোস্টিং আপনি কত মাসের জন্য কিনবেন সেটার উপর দাম নির্ভর করবে। আপনি চাইলে এক মাসেরও কিনতে পারেন আবার আপনি চাইলে একসাথে পাঁচ বছর এর কিনে রাখতে পারেন। এক বছরের জন্য wasting এর আপনার এরকমই 1500 থেকে 2 হাজার টাকা খরচ হবে। অনেক জায়গায় কিন্তু আপনি এর থেকে কম দামে নিতে পারবেন। তাহলে আমাদের ডোমেন এবং হোস্টিং এর খরচ হচ্ছে প্রায় আড়াই থেকে তিন হাজার টাকার মত।

এখন আসি আমরা টেমপ্লেটের বিষয়ে। এক একটা টেমপ্লেটের কিন্তু অনেক দাম হয়ে থাকে। যদি আপনি কোন টেমপ্লেটের পেইড ভার্সন ব্যবহার করতে চান। লাইফ টাইম এর জন্য কিনতে গেলে অনেক সময় ২০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত লাগে। আপনি চাইলে ফ্রি ভার্সন ব্যবহার করতে পারেন এবং ফ্রি ভার্সনের পেইড ভার্সন অনেকে ফ্রিতে শেয়ার করে সেগুলো ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ আমি জেনারেট প্রেস এর কথা বলতে পারি।

আপনি চাইলে প্রথমে জেনারেল প্রেস এর ফ্রি ভার্সন ব্যবহার করতে পারেন। পরবর্তীতে আপনি যে কোন একটা ওয়েবসাইট থেকে কিংবা ইউটিউব চ্যানেল দেখে তাদের পেইড ভার্সনটা ফ্রিতে নিয়ে নিতে পারবেন। পেট ভার্সনে অসুবিধা হচ্ছে যখন কোন আপডেট আসে সেটা অটোমেটিক আপডেট হয়ে যায়। তবে ফ্রি ভার্সনে পরবর্তীতে আবার সেটা কালেক্ট করে আপডেট করতে হয়।

আপনি যদি নিজে নিজে এভাবে ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনার শুধুমাত্র এই আড়াই থেকে তিন হাজার টাকা খরচ হবে। আপনারা নিজে নিজে চাইলে এই পদ্ধতি ব্যবহার করে ওয়ার্ডপ্রেস এ একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারেন।

আপনি যদি কোন ফ্রিল্যান্সার দিয়ে এই কাজ করেন তাহলে তারা আপনার থেকে ১০ থেকে ২০ হাজার টাকা বা তার চেয়েও বেশি চার্জ করতে পারে। এখন এটা নির্ভর করবে আপনি কাকে দিয়ে কাজ করাচ্ছেন তার উপর। আপনারা যদি কাজ জানেন তাহলে নিজে নিজে শুরু করতে পারেন।

ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ
আমাদের তৈরি করা ওয়েবসাইট

আপনারা যারা ওয়ার্ডপ্রেসের ওয়েবসাইট তৈরি করতে পারবেন না । তারা চাইলে আমাদের মাধ্যমে স্বল্প খরচে করে নিতে পারেন। আমাদের সাথে যোগাযোগ করলে আমরা আপনাকে ওয়ার্ডপ্রেস এ ব্লগ কিনবা ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে দিতে পারব। ফেসবুক এ আমাদের ম্যাসেজ করতে পারেন। আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনারা সবগুলি বিষয় জানতে পারছেন। ধন্যবাদ সবাইকে।

আরো পড়ুন: মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

কিওয়ার্ড: ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ, ওয়েবসাইট তৈরি করার নিয়ম, ফ্রি ওয়েবসাইট তৈরি, Website create, Blogger, ওয়েবসাইট তৈরি করার নিয়ম, মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি, ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ, ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ, ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা ৫ টি সেরা প্লাটফর্ম, ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি, ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ, মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি, ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম, মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি, ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ,

Leave a Comment