ইসরাইল এর উপর হামলা চালালো ইরান। ইরান ইসরাইল যুদ্ধ আপডেট।

আসসালামু আলাইকুম। আজকের পোষ্ট এ ইসরাইল এর উপর হামলা চালালো ইরান। ইরান ইসরাইল যুদ্ধ আপডেট। এই বিষয় নিয়ে আলোচনা করব।

ইসরাইল এর উপর হামলা চালালো ইরান। ইরান ইসরাইল যুদ্ধ আপডেট।

ইরান ইসরাইল যুদ্ধ

এই প্রথম ইসরাইল এর উপর হামলা চালাল ইরান। এর আগে অনেক বার হামলা চালানোর কথা বললেও কৌশল অবলম্বন করেছেন ইরান। তারা সরাসরি হামলা না চালিয়ে তারা তাদের প্রক্সি গুপ ব্যাবহার করেছে। কিন্তু কিছুদিন আগে সিরিয়ার রাজধানী ডামেস্ক এ ইরান এর দূতাবাস এর উপর হামলা চালায় ইসরাইল। সেই হামলায় ইরান এর শীর্ষ নেতা সহ তের জন এর মত নিহত হন। এই হামলার পর থেকে ই প্রতিশোধ নেওয়ার কথা বলে আসছে ইরান। তবে অনেক এ ধারনা করেছিল এবার ও কৌশল অবলম্বন করে প্রক্সি গ্রুপ দিয়ে হামলা চালাবে ইরান। তবে সবার ধারনা কে ভুল প্রমান করে এবার সরাসরি ইসরাইল এর ভুখন্ডে হামলা চালায় ইরান।

ইরান এর পাশাপাশি একই সময় ইরান সমর্থীত কিছু গুষ্ঠি হামলা চালায় ইসরাইল এর উপর। মধ্যে উল্লেখযোগ্য লেবানন এর হিযবুল্লাহ ও ইয়েমেনর হুতি বিদ্রুহিরা। তারা ও ইসরাইল কে লক্ষ করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ইরান তাদের হামলার সাফাল্য প্রকাশ করলেও তেমন কোন ক্ষতি হয়নি বলে জানায় তেল আবিব।

এই হামলার পর আন্তর্জাতিক মহল এ শুরু হয়েছে নানা আলোচনা সমালোচনা। তবে এই হামলার জন্য সারা ইরান জুড়ে খুশি, আনন্দ মিছিল করছে ইরান এর মানুষ। তাদের দাবী ইসরাইল অনেক দিন ধরে ফিলিস্থিন এর নিরীহ মানুষ এর উপর হামলা চালিয়ে তাদের হত্যা করছে। তাদের আরো শাস্তি পেতে হবে।

ইরান এই হামলা এখানে ই বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে যদি ইসরাইল এই হামলার কোন প্রতিক্রিয়া জানায় তাহলে ইরান তার জবাব দিবে বলে ইরান এর সামরিক বাহীনি থেকে জানানো হয়েছে। এরই মধ্যে ইরান এর সমালোচনা করেছে কানাডা,জার্মানি,ইংল্যান্ড সহ পশ্চিমা অনেক দেশ।

ইরান সতর্ক করে বলেছে যে যদি আমেরিকা এই হামলার করনে ইরান এর উপর হামলা করে। কিংবা ইসরাইল কে হামলা চালাতে সহায়তা করে তাহলে এর জবাব দেওয়া হবে। মধ্যেপ্রচ্য এর পরিস্থিতি কোন দিকে যাবে এখন এটা নির্ভর করে ইসরাইল কি সিদ্ধ্যন্ত  নেয় তার উপর। যেহতু ইরান এর পক্ষ থেকে বলা হয়েছে যে তারা এই হামলা এখানেই শেষ করবে তাই যদি ইসরাইল এর জবাব না দেয় তাহলে এখানেই থেমে যাবে ইরান ইসরাইল এর যুদ্ধ। যদি এই ঘটনার কারনে আমার ইসরাইল ইরান এর উপর হামলা চালায় তাহলে পরিস্থিতি আরো খারাপ হবে বলে ধারনা করা যায়।

ইতিমধ্যে ইসরাইল এর পক্ষ থেকে জাতিসংষ এর জরুরি বৈঠক এর আহবান করা হয়েছে। অনেক এ মনে করছে এখানে ইরান এর উপর কোন প্রস্তাব আনলেও সেখানে বেটো দিবে ইরান এর বন্ধু রাষ্ট্র‌্য চীন ও রাশিয়া। অনেক বিশেষজ্ঞ মনে করেন যে গাজায় ইসরাইল এর ‍গনহত্যা থেকে সারা বিশ্বের মানুষ এর চোখ সরানোর জন্য এই যুদ্ধ বড় করতে পারে ইসরাইল। যুদ্ধ বড় হবে কিনা এটা এখন নির্ভর করে ইসরাইল কি প্রতিক্রিয়া দেখাবে তার উপর।

ইরান এর ই হামলায় শান্ত থাকার কথা বললেও কোন সমালোচনা করেন নাই সৌদি আরব। চীন ও সকলকে শান্ত হওয়ার কথা বলেছে। জাতি সংঘ এর মহাসচীব বলেন আরেকটি যুদ্ধ সামলানোর ক্ষমতা নেই বিশ্বর। যদি ইরান ইসরায়েল যুদ্ধ বাঁধে তাহলে ভবিষ্যৎ এ পুরো বিশ্ব আরো অনেক সমস্যায় পড়তে হবে।

এখন পুরো বিশ্ব তাকিয়ে আছে ইসরায়েলের দিকে। ইসরায়েলের প্রতিক্রিয়ার উপর নির্ভর করে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি কিরকম হবে।

Leave a Comment