ফিলিস্তিনের গাজা শহর দখল করার পরিকল্পনায় ইসরাইল। আদালতে তোলা হল রাশিয়ায় হামলাকারীদের।

আসসালামু আলাইকুম। আজকের বিশ্বে ঘটে যাওয়া ঘটনা নিয়ে আমাদের আজকের পোষ্ট এ আপনাদের সবাইকে স্বাগতম। চলুন জেনে নেওয়া যাক আজকের কিছু গুরুত্বপূর্ন ঘটনা।

ফিলিস্তিনের গাজা শহর দখল করার পরিকল্পনায় ইসরাইল। আদালতে তোলা হল রাশিয়ায় হামলাকারীদের।

ফিলিস্তিনের গাজা শহর দখল

ফিলিস্তিনের গাজা শহর দখল পরিকল্পনা ইসরাইলের 

ফিলিস্থিন এর বিভিন্ন যায়গায় একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে ফিলিস্তিনের নিরীহ মানুষের উপর। ইজরাইলের এই বর্বর হামলায় ইতিমধ্যে হাজার হাজার নিরীহ ফিলিস্তিনি মানুষ মারা গেছে। অনেক মানুষ তাদের ঘরবাড়ি হারিয়ে এখন নিঃস্ব । তারা সবাই গাজা শহর ছেড়ে রাফায় গিয়ে আশ্রয় নিয়েছে। এরই মধ্যে নতুন এক পরিকল্পনা করেছে ইজরাহিলের সরকার।

গাজা শহর দখল করার পরিকল্পনা করেছে ইজরাইলের সরকার।গাজা শহর দখল করার জন্য যে সকল মানুষ অন্য এলাকায় আশ্রয় নিয়েছে। তাদের জায়গায় নতুন বসতি স্থাপনের পরিকল্পনা করছে তারা ।ইতিমধ্যে সেখানে পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করে দিয়েছে। অনেক দলের নাম ঘোষণা করেছে যারা সেখানে বসতি স্থাপনের কাজ করবে। দিনের পর দিন ইসরাইল তাদের সীমানা পেরিয়ে যাচ্ছে এবং তাদের সীমানা বড় করার চেষ্টা করে যাচ্ছে।

তাদের এই কর্মকান্ড কে ইউউ সমালোচনা করেছে। তাদের এমন পদক্ষেপ গাজায় আরো উওেজনা আরো বারবে বলে মনে করে তারা। এটা তাদের সাম্প্রতি সময় এর সবচেয়ে বড় দখল বলে ধরা হচ্ছে। ইতিমধ্যে ইসরাইল এর কারাগার এ ৯০০০ এর বেশি ফিলিস্তিনি বন্দি আছে বলে ধারনা করা হচ্ছে।

আদালতে তোলা হলো রাশিয়ার হামলাকারীদের

গত কিছুদিন আগে একটি কনসার্টের অনুষ্ঠানের পাঁচজনের মতো বন্দুকধারী এলোপাতাড়ি গুলি করে শতাধিক রাশিয়া নাগরিককে হত্যা করে। জঙ্গিগোষ্ঠী আইএস এই হামলার দায় স্বীকার করলেও রাশিয়ানদের দাবি এটা মূলত ইউক্রেনের পরিকল্পনা। আমেরিকা ও ইউক্রেন বারবার বলে আসছে যে ইউক্রেন এর সাথে কোন ভাবে জড়িত নয়। এরইমধ্যে হামলাকারীদের মধ্যে চারজনকে রিমান্ড দেওয়া হয়েছে এবং তাদেরকে আদালতে তোলা হয়েছে। হামলাকারীদের মধ্যে চারজন তাজিকিস্তানের নাগরিক বলে চিহ্নিত করা হয়েছে । তারা বলেছিল যে তাদের এখানে হামলা করার জন্য অনেক টাকার অফার করা হয়েছে এবং অর্ধেক টাকা তাদের একাউন্টে হামলার পূর্বেই দেওয়া হয়েছে।

দুইজন আক্রমন কারি হামলার দায় শিকার করেছে। তারা বলেছে যে তাদের অনেক টাকা দেওয়া হয়েছে তাই তারা আক্রমন করেছে। তবে কারা এই টাকা দিয়েছে সেই বিষয় এ কিছু বলেনি।

ভারত এ আনা হল সোমালিয়ার জলদস্যুদের। 

গত কয়েকদিন আগে ভারত সাগরে আক্রমন প্রায় ৩০ জন জলদস্যু কে বন্দি করে ভারতের নৌবাহিনী। এখন তাদের ভারত এ আনা হয়েছে বলে খবর পাওয়া গেছে। বাংলাদেশ এর জাহাজ আবদুল্লাহ এখন ও সোমালিয়া এর জলদস্যু এর হাতে বন্দি রয়েছে। মাল্টার দখল করা একটি জাহাজ মূলত ভারত উদ্ধার করেছিল। ধারনা করা হয় এই জাহাজ থেকে ই বাংলাদেশ এর জাহাজ ছিনতাই করার কাজ করা হয়েছিল।

আরো পড়ুন: বাংলাদেশ থেকে ইউরোপ যাওয়ার সহজ উপায়

Leave a Comment